বাংলার গ্রামের মহিলাদের হাতে সেলাই করা নকশী কাঁথা

 





একটু দরদাম করে অবশেষে ১৫০০ টাকায় রফা হল। এতো অল্পমূল্যে অসাধারণ একটা শিল্পকর্ম কিনতে পেরে মনটা ভালো হয়ে গেল। আমার কাছে ১৫০০ টাকা হয়তো কিছুই না, কিন্তুু এই গ্রাম্য মহিলার কাছে এই মহামরীকালে এই টাকাই অনেককিছু।


হ্যাঁ, বলছিলাম বাংলার গ্রামের মহিলাদের হাতে সেলাই করা নকশী কাঁথার কথা।


গ্রাম্য মহিলাটি যে খুশি, সেটি তার চোখ-মুখ দেখেই বুঝতে পারলাম। পরিশ্রমের উপযুক্ত মূল্য পেলে সবাই খুশি হয়। রাতে আরও কয়েকজন মহিলা তাদের সেলাই করা কাঁথা নিয়ে আসলো। সাধ্যমতো তিনটা কিনলাম। কেনাকাটায় যে এতো সুখ তা অনেকদিন পর আবার টের পেলাম।


গ্রামের নারীরা অবসর সময়ে ঘরের কাজ শেষ করে বিকেলের দিকে কাঁথা সেলাই করতে বসেন। গল্প-গুজব করতে করতেই চলে কাঁথা সেলাই।

আমি কাঁথা কেনার আগ্রহের কথা জানাতেই উকিয়া বেগম আরেক মহিলাকে ডেকে আনলেন। মহিলাটি ঘর থেকে একটি ভাঁজ করা কাঁথা নিয়ে এলেন। ভালো করে দেখানোর জন্য বেশ কয়েকজন মিলে কাঁথাটি সামনে মেলে ধরলেন তারা।

এক কথায় অপূর্ব! সূক্ষ সুতার কাজ। অনবদ্য শৈলী।  অবাক দৃষ্টিতে অনেকক্ষণ তাকিয়ে রইলাম কাঁথার জমিনের দিকে; চোখ ফেরানো দায়।


নক্শী কাঁথা আমাদের প্রাচীন লোকশিল্প। ‘নক্শী কাঁথা’ কথাটার ব্যবহার শুরু হয় পল্লীকবি জসীম উদ্দিনের ‘নক্শী কাঁথার মাঠ’ থেকে।

কথা প্রসঙ্গে উকিয়া বেগম জানালেন, একটি কাঁথা সেলাই করে ৫৫০ টাকা পান তিনি। একেকটা কাঁথা সেলাই করতে সময় লাগে তিন থেকে ছয় মাসের মতো।

কোনো কোনো সময় নক্শা জটিল হলে সময় লাগে আরো বেশি। কাপড় ও সুতার জোগান দেয় মূলত শহুরে ব্যবসায়ীরা। তাছাড়া অনেক এনজিও এই কর্মকাণ্ডের সাথে জড়িত।  এই শহুরে ব্যবসায়ীরা এবং  এনজিও গ্রাম্য নারীদের মাধ্যমে কম খরচে কাঁথা সেলাই করে শহরে নিয়ে আসে। শহরের বড় বড় মার্কেটে  শোভা পায় এই সব নক্শী কাঁথা এবং চাদর।

ইউরোপ-আমেরিকার ক্রেতাদের পছন্দের তালিকায় প্রথমেই থাকে এই নক্শী কাঁথা। উচ্চমূল্যে বিক্রি হয় একেকটা কাঁথা । গ্রাম্য নারীদের হাতে বোনা নক্শী কাঁথা শোভা পায় বাংলাদেশের উচ্চবিত্ত কারোও অন্দরমহলেও ।  ইউরোপের কোনো শহরে সৌখিন নাগরিকের বাসগৃহের বসার ঘরের কাঁচের ফ্রেমেও শোভা পায় এই কাঁথা।


নক্শী কাঁথা আমাদের গর্ব। সরকার এবং আমাদের সকলকে সচেষ্ট হতে হবে এই গ্রামীণ শিল্পকে রক্ষা করার জন্য। খেয়াল রাখতে হবে এই নক্শী কাঁথা বুননের পেছনে যে গ্রাম্য নারীর নিরলস পরিশ্রম, মেধা ও মনন জড়িত আছে, তিনি যেন উপযুক্ত পারিশ্রমিক ও স্বীকৃতি পান।

Comments

Popular posts from this blog

প্যারাসেইলিং করে পাখি হয়ে সমুদ্রের উপর উড়ে বেড়ানো

আলু দিয়ে দেশি মুরগির ঝাল কারী, Homemade chicken curry with potatoes

খাসির রেজালা ll Eid Special Rezala ll ঈদ স্পেশাল ll Mutton recipe